কলমকথা ডেস্ক:

যশোর জেলার মনিরামপুর উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন ডিজিটাল করতে গিয়ে নানা ভাবে প্রতারিত হচ্ছে ইউনিয়নের সাধারণ জনগণ।

জানা যায়,সরকারি ঘোষণা মতে সমস্ত প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানের জন্য সমস্ত প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাদের শিক্ষার্থীদের ডাটা আপডেট করার লক্ষে সকল শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন ডিজিটাল করার জন্য বলেন।

ছবি সংগৃহীত:সরকার নির্দেশিত জন্ম নিবন্ধন ডিজিটাল করনে ফি এর তালিকা

শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন ডিজিটাল করতে গেলেই তাদের অভিবাবক অর্থাৎ তাদের পিতা-মাতার ও জন্মনিবন্ধন ডিজিটাল করতে হবে।আর একটা শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন ডিজিটাল করতে তার পিতা মাতা সহ মোট ৩ জনের জন্ম নিবন্ধন ডিজিটাল করতে ইউনিয়ন পরিষদে গেলেই অভিবাবক মহল পড়ছেন বিপাকে।যদিও জন্ম নিবন্ধন ডিজিটাল এর জন্য সরকার কতৃক ঘোষণা করা ফি ৫০ টাকা হলেও বিভিন্ন ইউনিয়ন পরিষদে নিযুক্ত UDC উদ্যোক্তা মাথা পিছু ২০০/২৫০ টাকা দাবি করে বসছেন।

দাবিকৃত ২৫০ টাকা দিতে অপারগ হলেই হচ্ছে নানা ঝামেলা। জন্ম নিবন্ধন ডিজিটাল করতে আবেদন করে দিনের পর দিন হাটাহাটি করতে হচ্ছে ইউনিয়নের উদ্যোক্তা এর কাছে আর সেও নানা প্রকার জটিলতার কথা বলে বার বার ফিরেও দিচ্ছে তাদেরকে।

এই বিষয়ে দূর্বাডাঙ্গা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গাজী মাজহারুল আনোয়ার এর সাথে মুঠো ফোনে কথা বললে উনি বলেন আমি জানি জন্ম নিবন্ধন ডিজিটাল করতে সরকারি ফি ২০০ টাকা,আর ইউনিয়ন পরিষদ এর উদ্যোক্তা কাজের জন্য ৫০ টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন।তারপর উনি কথা শেষ না করেই ব্যাস্ততার কথা বলে ফোন রেখে দেন।

ইউনিয়ন বাসীর সূত্রে জানা যায়,উপজেলার দূর্বাডাঙ্গা ইউনিয়নের উদ্যোক্তা জন্ম নিবন্ধন ডিজিটাল করতে মাথাপিছু লোকের কাছ থেকে আদায় করে নিচ্ছেন সর্বনিন্ম ২৫০ টাকা,মনোহরপুর ইউনিয়ন পরিষদ ১২০ টাকা, নেহালপুর ইউনিয়নের উদ্যোক্তা নিচ্ছেন ১২০ টাকা।

এই নিয়ে ইউনিয়ন পরিষদ এর সচিব মহোদয় এর সাথে কথা বলতে বলছেন এই বিষয়ে তারা কিছুই বোঝেনা,সেই জন্য উদ্যোক্তা কে দিয়ে কাজ করাতে গেলেই তাদের পারিশ্রমিক হিসাবে মনে হয় এই টাকা টা নিচ্ছেন।

এই বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুনজর দাবী করেছেন ভুক্ত ভোগী ইউনিয়ন পরিষদ এর সাধারণ জনগন,তারা বলছেন ছেলে মেয়ে সহ নিজেদের এই জন্ম নিবন্ধন ডিজিটাল করতে এত গুলো টাকা দিতে আমাদের খুব কষ্ট হয় যাচ্ছে এই বিষয়ে আপনারা কিছু একটা করেন।

বিষয়টি যথাযথ তদন্ত সাপেক্ষে এই অনিয়ম দুর্নীতির বিষয়ে ব্যাবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট সকলের কাছে বিনীত অনুরোধ জানিয়েছেন এলাকাবাসী।